রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০৬:৩৬ পূর্বাহ্ন

শিরোনামঃ
সিরাজগঞ্জে মা ইলিশ রক্ষা অভিযানে যমুনা নদীতে মোবাইল কোর্টে ০৪ জেলের জেল সিরাজগঞ্জে ৫ পুুুুলিশের পদোন্নতির র‍্যাংক ব্যাজ পরিয়ে দিলেন -পুলিশ সুপার কাপাসিয়ায় কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষ্যে আলোচনা ও মতবিনিময় সভা মধুপুরে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সিরাজগঞ্জ সদর থানার আয়োজনে উৎযাপিত হল কমিউনিটি পুলিশিং ডে-২০২০ কাজিপুরে কমিউনিটি পুলিশিং ডে-২০২০ উৎযাপিত সিরাজগঞ্জের মুত্যাহুল নিজামিয়া হাফিজীয়া মাদ্রার দানের ছাগল বিক্রি করে টাকা আত্তসাতের অভিযোগ নাগরপুরে কমিউনিটি পুলিশিং ডে ২০২০ উদযাপন ইতালী আওয়ামী লীগ নেতা সাইদুর রহমানের খালার ইন্তেকাল কাজিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য পরীক্ষার বিলের টাকার সিংহভাগ নয়ছয় হওয়ার অভিযোগ
গণতান্ত্রিক মূল্যবোধের অবক্ষয়ই রাজনৈতিক দুর্নীতির প্রধান কারণ 

গণতান্ত্রিক মূল্যবোধের অবক্ষয়ই রাজনৈতিক দুর্নীতির প্রধান কারণ 

নীতি বিরুদ্ধ যেকোনো কার্যক্রমকে আমরা দুর্নীতি বলে থাকি। নৈতিক দৃষ্টিকোণ থেকে যদি আমরা বিচার করি তবে আদর্শের চরম অবক্ষয় থেকে দুর্নীতির জন্ম। আর রাজনীতি হলো রাষ্ট্রের নিয়ম-নীতি অনুসরণ করে জনকল্যাণকর সব বিষয়/ কাজ/ সেবা করা যা দেশকে ও দেশের মানুষকে উন্নতির দিকে নিয়ে যায়। রাজনীতি বিষয়টি নীতিশাস্ত্রের সাথে নিবিড়ভাবে জড়িত। অতি আদর্শ চিন্তার ক্ষেত্রে রাজনীতির অবস্থান সর্বোচ্চ পর্যায়ের।
রাজনীতির সাথে দুর্নীতি যখন যোগসূত্র স্থাপন করে তখন সেটি আর আদর্শিক রাজনীতি থাকে না। সেটি মূলত রাজনীতি নামের একটি ধোঁকায় পরিণত হয়। অনেক সময় রাজনৈতিক ব্যক্তিবর্গ তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করেন না উপরন্তু ক্ষমতার দাপট দেখিয়ে নীতি বিরুদ্ধ কর্মকান্ড করেন। আবার অনেক সময় তাদের মদদপুষ্ট হয়েও অনেকে অবাধে দুর্নীতি করেন। রাজনীতি করতে গিয়ে দুর্নীতি অথবা দুর্নীতি করতে গিয়ে রাজনীতিকে ব্যবহার দুই-ই রাজনৈতিক দুর্নীতি। তবে উভয়ক্ষেত্রেই রাজনৈতিক ক্ষমতাকে অপব্যবহার করা হয়। দুর্নীতিবাজরা রাজনীতিকে ব্যবহার করে হাতিয়ার রূপে।
একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য রাজনৈতিক দুর্নীতি হুমকিস্বরূপ। আমি মনে করি গণতান্ত্রিক মূল্যবোধের অবক্ষয়ই রাজনৈতিক দুর্নীতির মূল কারণ।  সমাজ ও রাষ্ট্রের নেতৃত্বে এবং গণতন্ত্র পরিচালনার দায়িত্বে যারা থাকেন তাদের মধ্যে যখন গণতান্ত্রিক মূল্যবোধ থাকে না তখন তারা রাজনৈতিক দুর্নীতিতে জড়িয়ে পড়েন। ক্ষমতালিপ্সা, গনবিরোধীতা, আত্মপু্ঁজা, স্বেচ্ছাচারিতা, দ্বায়িত্বহীনতা, অস্বচ্ছতা, অনৈতিকতা এসব গণতান্ত্রিক মূল্যবোধের পরিপন্থী। গণতান্ত্রিক মূল্যবোধ যেখানে সুপ্রতিষ্ঠিত নয় সেখানে গণতন্ত্র বিরোধী কর্মকান্ড সংঘটিত হবে এটাই স্বাভাবিক।
গণতান্ত্রিক মূল্যবোধ হলো জাতীয় উন্নয়নের মাপকাঠি। দায়িত্বশীলতা, জবাবদিহিতা, সুষ্ঠুতা, স্বচ্ছতা, নীতি-নৈতিকতা, শৃঙ্খলাবোধ, উদারতা এগুলো হলো গণতান্ত্রিক মূল্যবোধের সূচক। নাগরিকের জীবনকে সুরক্ষিত করার জন্য একটি গণতান্ত্রিক রাষ্ট্রের যেসব লক্ষ্য, উদ্দেশ্য ও সংকল্প থাকে সেগুলোই গণতান্ত্রিক মূল্যবোধ। আর এগুলোর সুষ্ঠু সম্পাদন তখনি সম্ভব যখন রাজনীতি দুর্নীতিতে রূপান্তরিত হয় না। গণতান্ত্রিক মূল্যবোধ রাজনৈতিক ব্যক্তিত্বের সুষ্ঠু  গঠন ও  পরিপূর্ণ বিকাশের ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে। ফলে দায়িত্বশীল, জবাবদিহিমূলক ও স্বচ্ছ রাজনীতি পরিচালিত হয়,যেখানে দুর্নীতির কোনো স্থান নেই।
রাজনৈতিক দুর্নীতি রাষ্ট্রের উন্নয়ন ও ভাবমূর্তিকে ভূলন্ঠিত করে। দুর্নীতি থেকে সমাজে বৈষম্যের সৃষ্টি হয়। অন্যায়-অপকর্ম, সন্ত্রাস ও প্রতারণামূলক কর্মকান্ড বৃদ্ধি পায়। ফলে রাজনীতি নিয়ে  জনমনে অনাস্থা ও অনিশ্চয়তার  সৃষ্টি হয়,যা গণতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করে। যে রাজনীতি গণতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করে তা কখনোই জনগণের সেবার জন্য হতে পারে না। একটি গণতান্ত্রিক রাষ্ট্রে জনস্বার্থ বিবেচনায় দুর্নীতিমুক্ত শুদ্ধ রাজনীতির জন্য গণতান্ত্রিক মূল্যবোধ এর বিকল্প নেই। যতোদিন না গণতান্ত্রিক মূল্যবোধ  জাগ্রত হবে, রাজনীতি থেকে দুর্নীতি দূর হবে না। নবপ্রজন্মকে দুর্নীতি থেকে মুক্ত করতে গণতান্ত্রিক মূল্যবোধ চর্চা করানো প্রয়োজন।
দুর্নীতির জন্য নয়,রাজনীতি হলো জনগণের সেবার জন্য। একটি শুদ্ধ রাজনীতিই পারে দুর্নীতির দুর্বৃত্তায়ন রোধ করতে। তাই জাগ্রত হোক গণতান্ত্রিক মূল্যবোধ, শুদ্ধ হোক রাজনীতি।
লেখিকা
নাফিসা সাদিক নাহিন
শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ
রাজশাহী বিশ্ববিদ্যালয়।

সংবাদটি শেয়ার করুন

© All rights reserved
Design & Developed BY RSK HOST