সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৭:০৬ পূর্বাহ্ন

শিরোনামঃ
কালিগঞ্জে নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম এর যোগদান সিরাজগঞ্জে উল্লাপাড়ায় প্রাইভেটকারের চাপায় নিহত ১ কালিগঞ্জে ব্রেণ টিউমারে মৃত মাছুমের পরিবারের পাশে দাড়ালেন যুক্তরাজ্য প্রবাসী শেখ নাসিরউদ্দীন টাঙ্গাইলের মধুপুরে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রীর আত্বহত্যা শাহজাদপুরে ২ মেয়ে সহ মায়ের বিষপানে আত্নহত্যা বিনা চিকিৎসায় মারা গেলেন মালায়েশিয়ায় কর্মরত শাহজাদপুরের যুবক উল্লাপাড়ায় পৌর নির্বাচনে মেয়র বিজয়ী এস এম নজরুল ইসলাম উল্লাপাড়া পৌরসভা নির্বাচনে ১০৬ বছর বয়সী বৃদ্ধ জড়িনার ভোট প্রধান  সিরাজগঞ্জে বিজয়ী কাউন্সিলরের প্রাণ গেল প্রতিপক্ষের হামলায় সিরাজগঞ্জে তিনটিতে আওয়ামীলীগ একটিতে বিদ্রোহী প্রার্থী বেসরকারী ভাবে বিজয়ী

সিরাজগঞ্জে দেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার:

যমুনা নদীর ওপর দীর্ঘ প্রতীক্ষিত বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার গণভবন থেকে ভার্চ্যুয়ালি নির্মাণকাজের উদ্বোধন করেন তিনি।

জানা যায়, বঙ্গবন্ধু সেতু চালুর পর থেকে ২২ বছর ধরে সেতু দিয়ে নানা সীমাবদ্ধতার মধ্য দিয়ে রেল পারাপার হয়ে আসছে। এবার বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে নির্মিত হচ্ছে ডাবল লেনের ৪.৮ কিলোমিটার দৈর্ঘ্যের রেল সেতু।

১৯৯৮ সালে বঙ্গবন্ধু সেতু চালুর মধ্য দিয়ে রাজধানী ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ চালু হয়। প্রথমে ব্রডগেজ ও মিটারগেজের চারটি ট্রেন দৈনিক আটবার পারাপারের পরিকল্পনা থাকলেও যাত্রী চাহিদা বাড়তে থাকায় সেতুর ওপর দিয়ে চলাচলকারী ট্রেনের সংখ্যা বাড়ানো হয়। ২০০৮ সালে বঙ্গবন্ধু সেতুতে ফাটল দেখা দেওয়ায় কমিয়ে দেওয়া হয় সেতুর ওপরে চলাচলকারী ট্রেনের গতিসীমা।

রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেন, জাপান ও বাংলাদেশ সরকারে যৌথ অর্থায়নে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা ব্যয়ে এই রেল সেতুটি নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে জাইকা। ২০২৪ সালের আগস্ট মাসের মধ্যে কাজ সমাপ্ত হবে। এই সেতু দিয়ে ১০০ কিলোমিটার বেগে একই সঙ্গে দুটি ট্রেন চলাচল করতে পারবে। পাশাপাশি সব ধরনের মালবাহী ট্রেন চলাচল করতে পারবে।

সংবাদটি শেয়ার করুন

© All rights reserved
error: Alert: Content is protected by Frilix Group