শুক্রবার, ০৬ অগাস্ট ২০২১, ০৯:৫৪ পূর্বাহ্ন

জো বাইডেন প্রেসিডেন্ট হয়ে প্রথমবার বিদেশ সফরে

হাকিকুল ইসলাম খোকন,যুক্তরাষ্ট্র প্রবাসী প্রতিনিধিঃ

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো বিদেশ সফরে জো বাইডেন। জি-৭ সম্মেলনে যোগ দিতে বুধবার লন্ডনে পৌঁছান তিনি। ৮ দিনের এই সফরে ইউরোপীয় নেতাদের পাশাপাশি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন বাইডেন।

বুধবার স্থানীয় সময় বিকেলে সস্ত্রীক যুক্তরাজ্যে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রয়েল বিমানঘাঁটিতে তাকে স্বাগত জানান মার্কিন উচ্চপদস্থ কর্মকর্তারা। দায়িত্ব গ্রহণের পর এই প্রথম বিদেশ সফরে বের হলেন তিনি। পরে, মার্কিন সেনাবাহিনীর একটি অনুষ্ঠানে অংশ নেন বাইডেন। সেখানে তাকে স্বাগত জানান যুক্তরাজ্যে থাকা মার্কিন সেনা সদস্যরা। এক বক্তব্যে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র আবারও তাদের অবস্থানে ফিরে এসেছে। বিশ্বকে নেতৃত্ব দিতে তার দেশ প্রস্তুত বলেও জানান তিনি। এরপর, জি-৭ এর এবারের সম্মেলন যেখানে হবে সেই নিউকুয়েতে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট। এখানে তাকে স্বাগত জানান ব্রিটিশ কর্তৃপক্ষ। শুক্রবার প্রধানমন্ত্রী বরিস জনসন ও রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করার কথা রয়েছে বাইডেনের।

৮ দিনের এ সফরে আগামী ১৬ জুন সুইজারল্যান্ডের জেনেভায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়, বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করবেন দুই নেতা। অস্ত্র নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তন, ইউক্রেনের মতো বিষয়গুলো আলোচনায় স্থান পাবে বলেও উল্লেখ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

© All rights reserved
error: Alert: Content is protected by Frilix Group