শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৬ পূর্বাহ্ন

শিরোনামঃ
চলতি মাসেই চালু হবে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেন-রেলমন্ত্রী সিরাজগঞ্জে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় জেলা পর্যায়ের সেমিনার অনুষ্ঠিত বিশ্বনাথে ‘স্বপ্ন’র যাত্রা শুরু সলঙ্গায় সড়ক দুর্ঘটনায় এক পথচারীর মৃত্যু আওয়ামীলীগ বাংলাদেশের রাজনীতিতে সবসময়ই অত্যন্ত শক্তিশালী ও গুরুত্বপূর্ণ দল -কৃষিমন্ত্রী বিশ্বনাথে সাজাপ্রাপ্ত আসামি সুহেল গ্রেফতার বেলকুচিতে সরকারি জমি দখল করে অবৈধভাবে দোকান নির্মাণ কাজিপুরে বন্যায় রোপা আমন ধান তলিয়ে জাওয়ায় ১৩ হাজার ৩৭১ কৃষের কপালে ভাজ বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় আহত – ১ উল্লাপাড়ায় ট্রাকচাপায় কলেজ ছাত্রসহ নিহত ২

মা’কে নিয়ে স্মৃতিচারণমূলক গ্রন্থ “লাভ ইউ, মম” এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি :

 

মা’কে নিয়ে স্মৃতিচারণমূলক গ্রন্থ “লাভ ইউ, মম” এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে গত ২৭ আগস্ট অভিবাসী বাঙালি এবং মেইনস্ট্রীমের ৪০ জন নারী লেখকের ইংরেজি ভাষায় লেখা ও অনুবাদকৃত ৪০টি স্মৃতিকথা নিয়ে প্রকাশিত ‘লাভ ইউ, মম’ বইটির প্রকাশনা অনুষ্ঠিত হয় নিউইয়র্কের জ্যাকসন হাইটস্থ জুইশ সেন্টারে। বইটি যৌথভাবে সম্পাদনা করেছেন পপি চৌধুরী ও জেসমিন আরা। সাউথ এশিয়ান ক্রিয়েটিভ উইমেন এর সহযোগিতায় ৩২৮ পৃষ্ঠার দৃষ্টিনন্দন এ বইটি প্রকাশ করেছে নারী ইউএসএ নামক সাময়িকী ম্যাগাজিন ।এর প্রচ্ছদ করেছেন পপি চৌধুরী।খবর বাপসনিউজ।

যৌথভাবে বইটির মোড়ক উম্মোচন করেন লেখক এবং চলচ্চিত্র নির্মাতা কারেন গোল্ডফার্ব, অভিনেত্রী, লেখক এবং সমাজসেবক ড্যারিল ওয়েন্ডি স্ট্রাউস, খানস টিউটোরিয়াল এর চেয়ারপারসন নাঈমা খান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুরুন আখতার, এবং নিউইয়র্ক স্ট্রেট কম্পট্রোলার অফিসের আঞ্চলিক পরিচালক পেমা গেংখং। বইটি নিয়ে তাৎপর্যপূর্ণ আলোচনা করেন সাউথ এশিয়ান ক্রিয়েটিভ উইমেন এর অন্যতম উপদেষ্টা রেভারেন্ড ফাদার স্ট্যানলি গোমেজ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ড্যারিল ওয়েন্ডি স্ট্রাউস, কারেন গোল্ডফার্ব, নাঈমা খান, নুরুন আখতার, এবং আইরিন রোজারিও। এছাড়া বইটির যুগ্মসম্পাদক জেসমিন আরা তার অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন এবং স্বরচিত কবিতা পাঠ করেন সংগঠনের সহ সভাপতি সুস্মিতা দেবনাথ, লুৎফুন নেসা, রত্না বাড়ৈ, ও মেহের চৌধুরী। একুশে পদকপ্রাপ্ত লেখক নূরজাহান বোস-এর পক্ষ থেকে বক্তব্য পাঠ করেন তার ছোটবোন নাজমুন নাহার নূপুর।

সাউথ এশিয়ান ক্রিয়েটিভ উইমেন একটি ননপ্রফিট অর্গানাইজেশন। উল্লেখ্য লেখক, প্রকাশক ও সাংবাদিক পপি চৌধুরী কিছু বাংলাদেশি ইমিগ্রান্ট নারীদের নিয়ে ২০১৭ সালে গড়ে তোলেন সংগঠনটি। দক্ষিণ এশীয়, বিশেষ করে বাংলাদেশী সৃজনশীল নারীদের প্রতিভা বিকাশে কাজ করছে সংস্থাটি। এছাড়া, এটি বিভিন্ন খাতে মহিলাদের দক্ষতা বিকাশের জন্য বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করছে। ২০১৮ সালে নিউইয়র্ক সিটির বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের বাংলাদেশী বংশোদ্ভূত নারীদের একটি গ্রুপকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয় সংগঠনটি থেকে। ২০১৯ সালে উত্তর আমেরিকার বাঙালি অভিবাসী নারীদের লিখিত ৩৬ টি ছোটগল্প অনুবাদ করে প্রকাশ করা হয় ইংরেজি গ্রন্থ “দ্যা গোল্ডেন লিভস”। ‘লাভ ইউ, মম’ সাউথ এশিয়ান ক্রিয়েটি উইমেন এর ২য় প্রকাশনা।

উল্লেখ্য, গত মা দিবসে বইটির প্রকাশনা অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ এর কারণে তারিখ পিছাতে হয়। এরপর গত ২২ আগস্ট ২০২১ প্রকাশনা অনুষ্ঠানের তারিখ পুন:নির্ধারিত হলেও ঘূর্ণিঝড় হ্যানরির কারণে আবারও তারিখ পরিবর্তন করতে হয়। নানা কারণে বার বার অনুষ্ঠানের তারিখ পরিবর্তিত হলেও অনেক মানুষের পদচারণায় মুখর হয়ে উঠেছিল অনুষ্ঠানস্থল।

যাদের লেখা নিয়ে বইটি প্রকাশিত হয়েছে: সেলিনা হোসেন, ড. হাবিবা খাতুন, নূরজাহান বোস, পূরবী বসু, ফরিদা ইয়াসমিন, ডা. মনোয়ারা বেগম, ডা. সারওয়াত চৌধুরী, কারেন গোল্ডফার্ব, ড্যারিল ওয়েন্ডি স্ট্রাউস, অ্যাঞ্জেলিকা লোপেজ, প্রফেসর আনিটা বাকস, সামশাদ হুসাম, তাহমিনা জামান, টিউলিপ চৌধুরী, নাঈমা খান, পারভীন সুলতানা, মনিকা জাহান বোস, আবীর হক, প্রফেসর সাদা এইচ জামান, তাহমিনা শহীদ, আইরিন রোজারিও, জেসমিন আরা, চিত্রা রোজারিও, অনিতা জাহান বোস, অনন্যা দাশ, সুস্মিতা দেবনাথ, রত্না বাড়ৈ, ফারহানা আহমেদ, শবনম চৌধুরী, নাহার ফরিদ খান, রোকেয়া দীপা, লুৎফুন্নেসা, সামিহা আহমেদ, মেহের চৌধুরী, তাসনিম ইমাম খান, মিনা মাশরাফি, রাফিয়া রাসু, নীলুফার শিউলি, কুমকুম আহমদ, এবং পপি চৌধুরী।

সংবাদটি শেয়ার করুন

© All rights reserved
error: Alert: Content is protected by Frilix Group