শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫০ পূর্বাহ্ন

শিরোনামঃ
চলতি মাসেই চালু হবে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেন-রেলমন্ত্রী সিরাজগঞ্জে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় জেলা পর্যায়ের সেমিনার অনুষ্ঠিত বিশ্বনাথে ‘স্বপ্ন’র যাত্রা শুরু সলঙ্গায় সড়ক দুর্ঘটনায় এক পথচারীর মৃত্যু আওয়ামীলীগ বাংলাদেশের রাজনীতিতে সবসময়ই অত্যন্ত শক্তিশালী ও গুরুত্বপূর্ণ দল -কৃষিমন্ত্রী বিশ্বনাথে সাজাপ্রাপ্ত আসামি সুহেল গ্রেফতার বেলকুচিতে সরকারি জমি দখল করে অবৈধভাবে দোকান নির্মাণ কাজিপুরে বন্যায় রোপা আমন ধান তলিয়ে জাওয়ায় ১৩ হাজার ৩৭১ কৃষের কপালে ভাজ বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় আহত – ১ উল্লাপাড়ায় ট্রাকচাপায় কলেজ ছাত্রসহ নিহত ২

প্রথম নারী হিসেবে প্রশান্ত মহাসাগরের গভীরতম খাদে রেকর্ড

মহাকাশের পর মহাসাগরে ক্যাথরিনের রেকর্ড। ছবি: সংগৃহীত

ক্যাথরিন ডি. সুলিভান—একজন দুঃসাহসীক নারী। যিনি মহাকাশে কিংবা মহাসাগরে যেকোনো চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত। বয়স ৬৮ হলেও, তার মনোবল ও ইচ্ছেশক্তি এখনও প্রবল। তাইতো মহাকাশের পর এবার সমুদ্রেও নতুন রেকর্ড গড়তে পেরেছেন।

প্রথম মার্কিন নারী নভোচারী হিসেবে ১৯৮৪ সালের ১১ অক্টোবর মহাকাশে হাঁটেন ক্যাথরিন। সেসময় চ্যালেঞ্জার শাটলের বাইরে ৩ ঘণ্টা পৃথিবীর কক্ষপথে অবস্থান করেছিলেন।

দুঃসাহসিক এই নারী এবার মহাসাগরের গভীরতম অংশে যাওয়ার রেকর্ড গড়লেন। তাও বিশ্বের প্রথম নারী হিসেবে হিসেবে। রোববার একটি ছোট ডুবোযানে করে প্রশান্ত মহাসাগরের গভীরতম খাদ মারিয়ানা ট্রেঞ্চে অভিযান শেষে নিরাপদে ফিরে এসেছেন। সাবেক নৌ কর্মকর্তা ভিক্টর এ ভেসকাভো এ অভিযানে তার সঙ্গে ছিলেন।

মারিয়ানা ট্রেঞ্চের পৌছাঁনোর কৃতিত্ব এখন পর্যন্ত মাত্র ৭জন পুরুষের রয়েছে। ক্যাথরিক অষ্টম মানব হিসেবে সেখানে প্রবেশ করেন। মারিয়ানা ট্রেঞ্চে তিনি বৈজ্ঞানিক গবেষণার জন্য নমুনা সংগ্রহ করেন এবং সেগুলোর ছবি তোলেন ও ভিডিও করেন। এমনকি ডুবোযান থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকা নভোচারীদের সঙ্গে কথাও বলেন।

মারিয়ানা ট্রেঞ্চের অবস্থান প্রশান্ত মহাসাগরের ৬.৯ মাইল (১১ কিলোমিটার) নিচে। সমুদ্রের গভীরতম এই স্থানে পৌঁছানো এতোটা ব্যয়বহুল ও দুঃসাহসী অভিযান যে, খুব কম সংখ্যক মানুষই সেখানে যাওয়ার চেষ্টা করে। অতি গভীর হওয়ার কারণে মারিয়ানা ট্রেঞ্চে সব সময় ঘুটঘুটে অন্ধকার থাকে। প্রতি বর্গ ইঞ্চিতে পানির চাপ থাকে আট টন, যা সমুদ্রের উপরিভাগের পানির স্বাভাবিক চাপের চেয়েও এক হাজার গুণ বেশি।

সংবাদটি শেয়ার করুন

© All rights reserved
error: Alert: Content is protected by Frilix Group