শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০২:২৯ অপরাহ্ন

শিরোনামঃ
উল্লাপাড়ায় দলীয় মেয়র প্রার্থী বাছাই প্রক্রিয়া অনুষ্ঠিত জাতীয় চলচিত্র পুরষ্কারে হ্যাট্টিক করলেন সিরাজগঞ্জের কৃতিসন্তান জাহিদ হাসান কাজিপুর মুক্ত দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ সিরাজগঞ্জে ২৯তম আন্তর্জাতিক ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন মধুপুরে নির্মাণ প্রকৌশল শ্রমিক ইউনিয়নের ত্রিবার্ষিক নির্বাচন নাগরপুরে ঔষধ ব্যবসায়ী আরিফের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ফুলবাড়ীতে ভিক্ষুকদের মাঝে ছাগল বিতরণ সখিনা মােতাহার কল্যাণ ট্রাস্ট এর উদ্যোগে অটোভ্যান ও সেলাই মেশিন বিতরণ কাজিপুর পৌর মেয়রের মতবিনিময় সভা উল্লাপাড়ায় দুই মাদক সেবনকারীর  ভ্রাম্যমাণ আদালতে ১ মাসের কারাদণ্ড

সন্ধ্যার পরই আকাশে দেখা যাবে ‘স্যাটেলাইট ট্রেন’

একদল নক্ষত্র যেন ট্রেনের মতো করে চলছে। ছবি: সংগৃহীত

চলতি বছরে পৃথিবীর চারপাশের কক্ষপথে ৬০টি স্টারলিংক স্যাটেলাইট পাঠিয়েছে স্পেসএক্স। এ নিয়ে স্টারলিংক প্রকল্পের মোট ৪২০টি স্যাটেলাইট মহাকাশে পাঠালো কোম্পানিটি।

শনিবার রাত ৮টা দুই মিনিটে পাঁচ মিনিটের জন্য বেশ কয়েকটি স্টারলিংক স্যাটেলাইট দেখা যাবে পৃথিবীর দক্ষিণ আকাশে। দেখে মনে হবে, যেন একদল নক্ষত্র ট্রেনের মতো করে চলছে।

এর আগেও পৃথিবীর চারদিকে ঘুরতে থাকা এই স্যাটেলাইটগুলো দেখা গেছে। গত ২৫ মে এক ব্লগ পোস্টে জ্যোতির্বিজ্ঞানী ড. মার্কো ল্যাংব্রোয়েক জানান, স্যাটেলাইটগুলো কোন দিক দিয়ে ঘুরবে তা হিসাব করে ক্যামেরা নিয়ে তিনি অপেক্ষা করছিলেন। এর ফলাফল হয়েছে দারুণ। আকাশে এক সারি উজ্জ্বল বিন্দু ধরা দিয়েছে তার ক্যামেরায়।

প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, স্টারলিংক স্যাটেলাইট নেটওয়ার্কের এই ‘ট্রেনটি’ প্রতি রাতে অন্তত দুই থেকে তিনবার প্রদক্ষিণ করবে এবং ধীরে ধীরে তাদের গন্তব্যের কক্ষপথে পৌঁছাবে।

চলতি বছরের শেষ নাগাদ কানাডা ও যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে এবং ২০২১ সালের মধ্যে সারাবিশ্বে তারহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করার লক্ষ্যে কাজ করছে ইলন মাস্কের কোম্পানিটি। সেই লক্ষ্যেই স্যাটেলাইটগুলো পাঠানো হয়েছে।

স্পেসএক্স-এর উচ্চাভিলাষী প্রকল্পগুলোর একটি হলো স্টারলিংক। জানা গেছে, ১২ হাজার স্টারলিংক স্যাটেলাইট মহাকাশে স্থাপন করা হবে।

সংবাদটি শেয়ার করুন

© All rights reserved
error: Alert: Content is protected by Frilix Group