বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১১:০০ পূর্বাহ্ন

শিরোনামঃ
সখিনা মােতাহার কল্যাণ ট্রাস্ট এর উদ্যোগে অটোভ্যান ও সেলাই মেশিন বিতরণ কাজিপুর পৌর মেয়রের মতবিনিময় সভা উল্লাপাড়ায় দুই মাদক সেবনকারীর  ভ্রাম্যমাণ আদালতে ১ মাসের কারাদণ্ড জনস্বার্থে কালিগঞ্জের ভাড়াশিমলায় প্রায় শত বছরের সরকারি রাস্তা দখলমুক্ত চৌহালীতে ড্রেজার পুরিয়ে ধ্বংস করলেন ইউএনও কেন্দ্রীয় মটর চালক লীগের সদস্য কালিগঞ্জের শেখ আব্দুস সাদিক দলীয় শৃঙ্খলাভঙ্গের দায়ে কাজিপুরে ছাত্রলীগ নেতা বহিঃষ্কা রেড ক্রিসেন্ট সোসাইটি সিরাজগঞ্জ ইউনিটের বার্ষিক সাাধারণসভা অনুষ্ঠিত ফুলবাড়ী পৌর নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল মধুপুরে যুবতীকে ধর্ষণ থানায় মামলা করায় বাদীকে হুমকী

প্লাজমা নেটওয়ার্ক ‘সহযোদ্ধা’ উদ্বোধন

করোনার রোগী সুস্থ হওয়ার পর তাঁর প্লাজমা সংগ্রহ এবং তা বিতরণে ‘সহযোদ্ধা’ নামের একটি প্লাজমা নেটওয়ার্ক চালু করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ গত মঙ্গলবার অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এই নেটওয়ার্কের উদ্বোধন করেন। স্বাস্থ্য অধিদপ্তর, এটুআই ইনোভেশন ল্যাব এবং সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ই-জেনারেশনের সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ প্লাজমাদাতা নেটওয়ার্ক তৈরি করেছে।

অনুষ্ঠানে জানানো হয়, ‘সহযোদ্ধা’ নেটওয়ার্কের মাধ্যমে করোনা রোগীর চিকিৎসায় প্লাজমাদাতা এবং গ্রহীতার মধ্যে একটি সংযোগ তৈরি করবে। করোনায় আক্রান্ত রোগীর জন্য চিকিৎসকের পরামর্শের ভিত্তিতে এই ডিজিটাল প্লাজমা নেটওয়ার্ক থেকে প্রয়োজনীয় প্লাজমা সংগ্রহ করতে পারবেন। সহযোদ্ধার (www.shohojoddha.com) ওয়েবসাইটে গিয়ে সুস্থ হওয়া কোনো ব্যক্তি প্লাজমা প্রদানের আগ্রহ জানাতে পারবেন।

জুনাইদ আহমেদ বলেন, ‘বিশ্বব্যাপী করোনাভাইরাস সৃষ্ট স্বাস্থ্য সংকটে বাংলাদেশ সরকার জনগণের স্বাস্থ্য সুরক্ষায় সফল পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের উদ্যোগের ধারাবাহিকতায় সহযোদ্ধা নেটওয়ার্কটি চালু করা হয়েছে, যা করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় সহযোগিতা করবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এটুআইয়ের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. আবদুল মান্নান। অনুষ্ঠান সঞ্চালনা করেন এটুআই ইনোভেশন ল্যাবের প্রযুক্তিপ্রধান ফারুক আহমেদ। ই-জেনারেশনের গ্রুপ চেয়ারম্যান শামীম আহসান প্ল্যাটফর্মের প্রেক্ষাপট ও পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক আমিনুল হাসান।

সংবাদটি শেয়ার করুন

© All rights reserved
error: Alert: Content is protected by Frilix Group