শনিবার, ১২ Jun ২০২১, ০৯:০০ অপরাহ্ন

শিরোনামঃ
কালিগঞ্জে হারুন এগ্রিকালচার ফার্ম পুকুরে বিষ প্রয়োগ, ৩ লক্ষ টাকার ক্ষতি সলঙ্গার রামকৃষ্ণপুরে ডিজিটাল কায়দায় বয়স্ক ভাতার টাকা চুরি কাজিপুরে মৎস্য কর্মকর্তার অভিযানে ২৫ টি চায়না জাল জব্দ আওয়ামী লীগ নেতাকে মারপিট,মনিগ্রাম বাজারে আতংক এখন আফাজ কামারখন্দে কৃষিজমিতে নদীখননের বালি রাখার প্রক্রিয়ার প্রতিবাদে কৃষকদের বিক্ষোভ সিরাজগঞ্জে বিদ্যুৎ গ্রাহকদের নানা অভিযোগের প্রেক্ষিতে গণশুনানী কালিগঞ্জ থানায় কুখ্যাত চোর জালালসহ ওয়ারেন্টভুক্ত ০৪ আসামী গ্রেফতার সিরাজগঞ্জে জেলা পর্যায়ে করোনা প্রতিরোধ বিষয়ক কার্যক্রম সুসমন্বয়ের লক্ষ্যে-মতবিনিময় সভা অনুষ্ঠিত নাগরপুরে দূর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী অবহিতকরণ কর্মশালা কালিগঞ্জের হাড়দ্দহা গ্রামে জনকল্যাণার্থে নলকূপ স্থাপন করলেন যুক্তরাজ্য প্রবাসী শেখ নাসিরউদ্দীন

দেশে করোনা সংক্রমণ বাড়ছে, সুস্থ থাকতে যা করবেন

সারা দেশে বেড়েছে করোনা সংক্রমণ। এই সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন এলাকাকে লাল, সবুজ ও হলুদ– এই তিন ভাগে ভাগ করে জোনভিত্তিক লকডাউন করেছে সরকার।

ইতিমধ্যে কোথায় কী ধরনের অঞ্চল হবে সে ব্যাপারে বিস্তারিত রোডম্যাপ তুলে ধরা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে।

সুস্থ থাকতে যা করবেন

১. করোনাভাইরাস প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় হচ্ছে ২০ সেকেন্ড সময় নিয়ে ভালোভাবে হাত ধোয়া।

২. বাইরে গেলে মাস্ক ও স্যানিটাইজার সঙ্গে নিন। অন্যদের থেকে এক মিটার দূরে থাকতে। মাস্ক ব্যবহারের পর অবশ্যই তা জীবাণুমুক্ত করতে হবে।

৩. মানুষের সঙ্গে দূরত্ব বজায় রাখতে হবে। ৬ ফুটের বেশি দূরত্ব রাখতে পারলে সবচেয়ে ভালো। তা না পারলে কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রাখতে হবে।

৪. চোখে রোদচশমা পরতে পারেন। কারণ চোখ দিয়েও জীবাণু ঢুকতে পারে।

৫. এমন জুতা ব্যবহার করুন যেগুলো নিয়মিত ধোয়া যায়।

৬. ধাতুর ওপর প্রায় পাঁচ দিন থেকে যেতে পারে জীবাণু। গহনা বা ঘড়ি পরারও প্রয়োজন নেই।

৭. ঘরে তৈরি খাবার খাওয়া সবচেয়ে নিরাপদ। এ ছাড়া খোসা ছাড়িয়ে খেতে হয় এমন ফল খাবেন।

৮. পানি বা তরল প্রচুর পরিমাণে পান করার প্রয়োজন নেই। শরীর যতটুকু চায় ততটুকু পান করুন।

৯. বাইরে থেকে সবজি, ফল কিনে এনে সঙ্গে সঙ্গে না খেয়ে চার ঘণ্টা রেখে ধুয়ে খেতে হবে। সবজি বা ফলে স্যানিটাইজার ব্যবহার করা যাবে না।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

সংবাদটি শেয়ার করুন

© All rights reserved
error: Alert: Content is protected by Frilix Group